,


সাহিত্যের কাগজ মৌচাকের কবিতা ভ্রমণ

সাহিত্যের কাগজ মৌচাকের কবিতা ভ্রমণ

রংপুর প্রতিনিধিঃ রংপুর থেকে প্রকাশিত সাহিত্যের কাগজ মৌচাক এর আয়োজনে “আলোকিত মন আলোকিত দেশ” এই শ্লোগানকে সামনে রেখে দিনব্যাপী কবিতা ভ্রমণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে রংপুর টাউনহল মাঠ থেকে ১৫ জনের কবির দল যাত্রা শুরু করে। সকাল ১০ টায় সাহিত্য বিশারদ কবি শেখ ফজলল করিম এর বাড়িতে গিয়ে কবির মাজার জিয়ারত এর মাধ্যমে কবিতা ভ্রমণের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

উদ্বোধন শেষে কবির ব্যবহৃত আসবাবপত্র ও শোয়ার খাট ইত্যাদি ও লেখালেখির উঠানখুলি, বাড়ি পরিদর্শন এবং ছবি তোলা হয়।

পরে কবির সান বাঁধানো পুকুর ঘাটে “কবি সম্পর্কে জানবো এবং কিছু শিখবো” এই শ্লোগানে বিশেষ সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়।

বিশেষ সাহিত্য আড্ডায় মৌচাক প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুল এর সভাপতিত্বে গল্প শোনান মৌচাক এর সহকারী সম্পাদক কবিরাজ ইসমাইল মোল্লা, কবি শোনা এটিএম মোর্শেদ, প্রেম পত্র পড়ে শোনান মনিরা পারভীন, ছড়া শোনান কবি নাজিরা পারভীন, কবি আতাউর রহমান, মৌচাক সহকারী সম্পাদক ওবায়দুর রহমান প্রমুখ সাহিত্যের এ বিশেষ আড্ডায় মানুষের মানবিক গুণাবলী মানুষকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলে সেই উপলব্ধি তুলে ধরা হয়।

আড্ডা শেষে মহিমারঞ্জন রাজার রাজবাড়ির একাংশ পরিদর্শন ও সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। খাওয়ার পর্ব শেষ করে গংগাচড়ার মহিপুর শেখ হাসিনা সেতুর নিচে বসে গানের আসর অনুষ্ঠিত হয়।

গানের আসরে মৌচাক সম্পাদক রেজাউল করিম জীবনের সঞ্চালনে ভাওয়াইয়া গান পরিবেশন করেন কবি ও ছড়াকার প্রকৌশলী দেলোয়ার হোসেন রংপুরী, মৌচাক সহকারী সম্পাদক সরকার বাবলু, মৌচাকের নির্বাহী সম্পাদক মতিয়ার রহমান, কবি ও ছড়াকার এটিএম মোর্শেদ, কবি হাসনাইন রাব্বী।

দক্ষিণা বাতাসে এক ঘন্টা গানের আসর শেষ করে ছবি তোলার পর্ব শুরু হয়। ফটো সাংবাদিক শাহিদুর রহমান সাহিদ এর ক্যামেরায় সবাই ছবি তোলা শেষ করে নৌকা ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু হয়।

“নদী মাতৃক বাংলাদশ ভাই, পানি ভরা নদী চাই” এই শ্লোগানকে সামনে রেখে নৌকা ভ্রমণ শুরু হয়। নৌকা ভ্রমণে তিস্তা নদী নিয়ে গান পরিবেশন করেন কবিরাজ ইসমাইল মোল্লা, তিস্তার পানি নিয়ে স্বরচিত ছড়া পাঠ করেন মতিয়ার রহমান, ছড়াকার দেলোয়ার হোসেন, কবি সরকার বাবলু, তিস্তা নদী ও পানি এবং চর বিষয়ে আলোচনা করেন মৌচাক প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুল, উপদেষ্টা রবিউল ইসলাম রবি।

স্বরচিত কবিতা পাঠ করেন কবি হায়াত মাহমুদ মানিক, সরকার বাবুল, আতাউর রহমান লিটন, ওবায়দুর রহমান, কবি নাজিরা পারভীন, মনিরা পারভীন, হাসনাইন রাব্বী।

নৌকা ভ্রমণ ফেসবুকে লাইভ করেন মৌচাক সম্পাদক রেজাউল করিম জীবন। সূর্য অস্ত যাওয়ার দৃশ্য ধারণ এবং অবলোকনের মধ্যদিয়ে শেষ হয় নৌকা ভ্রমণ।

গান, কবিতা, ছড়া, গল্প আর ছবি তোলার মধ্যদিয়ে শেষ হয় মৌচাক আয়োজিত ১৫ জন কবির দিনব্যাপী কবিতা ভ্রমণ।

Leave a Reply


এই বিভাগের আরো

সর্বশেষ

%d bloggers like this: