,


প্রশংসা কুড়াচ্ছে ‘পথশিশু

প্রশংসা কুড়াচ্ছে ‘পথশিশু

বিনোদন প্রতিনিধিঃ পথশিশুদের বঞ্চনা-সংগ্রামী মানবেতর জীবন ও অসহনীয় কষ্টের কথা নিয়ে ইমতিয়াজ মেহেদী হাসান রচনা করেছেন ‘পথশিশু’ শিরোনামে একটি জীবনমুখী গান। সম্প্রতি গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে। আর প্রকাশের পর থেকেই মানুষের মুখে মুখে ঘুরে ফিরছে এর প্রশংসাকথা।

ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত এই গানের সুর করেছেন হাবিব মোস্তফা ও সঙ্গীতায়োজন করেছেন অণু মোস্তাফিজ। আর গানটিতে কণ্ঠ দিয়েছেন পরাণ।

গানটি নিয়ে তিনি বলেন, গতানুগতিক প্রেমের গানের বাইরে এসে পথশিশুদের নিয়ে এমন একটি গান করার ভাবনাকে আমি স্যালুট জানাই।

কথা-সুর-সংগীত আয়োজনে আমি নতুনত্ব পেয়েছি এবং কাজটির সাথে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানাই আমাকে এমন মহৎ একটি কাজের সঙ্গে যুক্ত করার জন্য।

লেখার পাশাপাশি ‘পথশিশু’ গানের জীবনঘনিষ্ঠ নান্দনিক ভিডিওটির নির্দেশনা দিয়েছেন ইমতিয়াজ মেহেদী হাসান। তিনি এই প্রতিবেদককে বলেন, গানটি সমাজ বাস্তবতার করুণ চিত্র। এখানে কল্পনার কোন স্থান নেই। বিত্তবানরা নিজেদের প্রাত্যহিক প্রয়োজন কিংবা শখের বসে ইচ্ছেমত খরচ করছে কিন্তু তাদের পাশেই ছোট্ট পথশিশুরা দু’মোঠো ভাতের জন্য জীবন সংগ্রামে অবতীর্ণ।

ফুল বেচে কিংবা ভ্যান ঠেলে যে আয় হয় তা দিয়ে তাদের জীবনের ন্যূনতম চাহিদাটুকুও পূরণ করা সম্ভব হয় না। বঞ্চনার এই দৃশ্যটুকু একজন মানুষ হিসেবে আমার বিবেক স্পর্শ করেছে। সেই বেদনা থেকেই গানটি রচনা করি। সুহৃদ হাবিব মোস্তফা’র সাথে আইডিয়াটা বিনিময় করায় তিনি সুন্দর একটি আয়োজন করে আমাকে চমকে দিলেন।

পরান চমৎকার গেয়েছেন আর অণু মোস্তাফিজ ভাইয়ের কম্পোজিশন গানটিকে অন্য মাত্রায় উন্নীত করেছে। পাশাপাশি মিউজিক ভিডিওতে চেষ্টা করেছি বাস্তবতা ফুটিয়ে তোলার। আশারাখি সবাই গানটিকে ভালভাবে গ্রহণ করবেন।

সুরকার হাবিব মোস্তফা বলেন, মানব জীবনের চলমান উচু-নিচু দুটি রূপ নিয়ে পথশিশু গানটি তৈরী। বিত্তবানদের বিবেক জাগ্রত করতে আমাদের যৌথ এই প্রয়াস সফল হলে পরবর্তী কাজে উৎসাহিত হবো।

সংগীত পরিচালক অণু মোস্তাফিজ বলেন, সমসাময়িক প্রেমের গানের বাইরে এসে বিষয়ভিত্তিক এ ধরণের কাজ দুর্লভ। ‘পথশিশুদের’ নিয়ে কাজটি করতে গিয়ে আমার মধ্যে একটি অন্যরকম অনুভূতি কাজ করেছে। এই টিমের প্রত্যেকের জন্য ভালবাসা।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: