,


সৌদি বিমানবন্দরে ড্রোন হামলায় আহত ৯

সৌদি বিমানবন্দরে ড্রোন হামলায় আহত ৯

আন্তজাতিক ডেস্কঃ সৌদি আরবের আবহা বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। মঙ্গলবার ভোররাতে এ ড্রোন হামলা চালানো হয়। এতে এক ভারতীয়সহ ৯ জন আহত হয়েছেন। খবর আল আরাবিয়ার।

মঙ্গলবার ভোরে চালানো ওই হামলার বিষয়টি সৌদি নেতৃত্বাধীন আরব জোটের পক্ষ থেকেও স্বীকার করা হয়েছে।

আরব জোটের পক্ষ থেকে জানানো হয়, হামলায় আহতদের মধ্যে একজন ভারতীয় ও বাকি আট জন সৌদি নাগরিক। আহতদের সবাই বেসামরিক নাগরিক।

আহতদের সবার অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছে তারা।

ইয়েমেন সীমান্ত থেকে ২০০ কিলোমিটার উত্তরের আবহা বিমানবন্দর থেকে সৌদি আরবের অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটগুলোতে বিমান চলাচল করে। এ বিমানবন্দরটি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত।

ইরানি মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর দেশটির সৌদি সমর্থিত প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে। পরে আব্দে রাব্বি মানসুর দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে চলে যান।

এরপর ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি সামরিক জোট। জাতিসংঘ জানায়, গত চার বছর ধরে চলা এ যুদ্ধে অন্তত ছয় হাজার ৮০০ বেসামরিক লোক নিহত ও সাড়ে ১০ হাজারেরও বেশি আহত হয়েছেন।

সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্র পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর উত্তেজনা বৃদ্ধির মধ্যে সৌদি শহরগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে ইরানের মিত্র হুতিরা।

ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: