,


৫৫০ করতে হবে বাংলাদেশের বিপক্ষে : সরফরাজ

৫৫০ করতে হবে বাংলাদেশের বিপক্ষে : সরফরাজ

স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনাল-স্বপ্ন শেষ হয়ে গেছে এজবাস্টনেই। লর্ডসে কাল বাংলাদেশের জয়-পরাজয় পয়েন্ট তালিকায় কোনো প্রভাব ফেলবে না। তবে সেমিফাইনালের হিসাব বাদ দিলে বিশ্বকাপটা যে বাংলাদেশের একেবারে খারাপ যায়নি, এটি প্রমাণ করতে মাশরাফিরা চাইবেন ম্যাচটা জিততে।

কাগজ-কলমে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ এখনো আছে। সমীকরণটা এতই অদ্ভুত, শেষ চারে যাওয়ার আশা আসলে স্বয়ং পাকিস্তানও করছে না। সমীকরণের প্রথম শর্ত: পরে ব্যাট করা চলবে না। আর আগে ব্যাটিং করলে বাংলাদেশকে হারাতে হবে কমপক্ষে ৩০৭ রানের ব্যবধানে! কীভাবে সম্ভব?

আজ লর্ডসে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দলের অধিনায়ক সরফরাজ আহমেদ অদ্ভুত সমীকরণ নিয়ে বললেন, ‘হ্যাঁ, এটা অনেক কঠিন। ৩০৬ (৩০৭) অনেক বড় ব্যবধান। আমরা সেরাটা দেব, কিন্তু আমাদের বাস্তববাদী হতে হবে। যে উইকেটে আপনি আগে ব্যাটিং করে ৬০০, ৫০০ কিংবা ৪০০ করবেন, সে উইকেটে প্রতিপক্ষকে ৫০ রানে অলআউট করা সম্ভব? এটা অনেক কঠিন হবে তবে আমরা চেষ্টা করব।’

সরফরাজ চেষ্টার কথা বলছেন। তবে এটা যে সম্ভব নয় সেটাও বলে দিয়েছেন, ‘আমাদের সামনে লক্ষ্যটা সবার জানা। আমাদের ৫০০, ৫৫০ করতে হবে এবং ৩১৬ রানের ব্যবধানে জিততে হবে, রান করতে হবে। এটার পেছনে ব্যাখ্যা কী জানি না। এখানে আমার আসলে কিছু করার নেই। কিন্তু এ টুর্নামেন্টের দিকে নজর রাখলে জানার কথা এটা ২৮০-৩০০ রানের টুর্নামেন্ট।’ উপস্থিত সাংবাদিকেরা সরফরাজকে আর মনে করিয়ে দেননি পাকিস্তান যদি ৪০০ এর বেশি রান তোলে তবে হারের ব্যবধানও কিন্তু ৩১৬ এর চেয়ে বাড়াতে হবে!

বাস্তবতা মেনে পাকিস্তান ভালো করেই বুঝে গেছে সেমিফাইনালে তাদের আর যাওয়া হচ্ছে না। বাংলাদেশের মতো তারাও চায় শেষটা অন্তত জয় দিয়ে শেষ করতে। কিন্তু গত চার বছরে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের রেকর্ড যে বড় বিবর্ণ। ২০১৪ এশিয়া কাপের বাংলাদেশের বিপক্ষে যে চারটি ওয়ানডে খেলেছে পাকিস্তান, প্রতিটিতেই হেরেছে। কাল লর্ডসেও কি একই ছবি দেখা যাবে?

সরফরাজ অবশ্য অতীতে তাকাতে চান না, ‘যদি আগের ম্যাচগুলোর কথা বলেন, হ্যাঁ, পাকিস্তান চার ম্যাচে হেরেছে। তবে এটা বিশ্বকাপের ম্যাচ। দুই দলই শক্তিশালী। আশা করি দল হিসেবে আমরা ভালো করব।’

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: