,


রংপুর মেইল বাস চালুর দাবীতে সোমবার নাগেশ্বরীতে মানব প্রাচীর
রংপুর মেইল বাস চালুর দাবীতে সোমবার নাগেশ্বরীতে মানব প্রাচীর

রংপুর মেইল বাস চালুর দাবীতে সোমবার নাগেশ্বরীতে মানব প্রাচীর

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থেকে নাগেশ্বরী হয়ে সরাসরি রংপুর পর্যন্ত মেইল বাস চালুর দাবীতে আগামী সোমবার মানবপ্রাচীর অনুষ্ঠিত হবে। সে উপলক্ষে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা থেকে নাগেশ্বরী হয়ে সরাসরি রংপুর পর্যন্ত মেইল বাস চালুর দাবীতে আগামী সোমবার মানবপ্রাচীর হবে নাগেশ্বরীতে। নাগেশ্বরী বাস স্ট্যান্ডে সকাল ১১ থেকে এই কর্মসুচী চলবে বেলা ১২ টা পর্যন্ত। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসককে স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে নাগরিক কমিটি নাগেশ্বরী নামে একটি সংগঠন।
সংগঠনটির দাবী, কুড়িগ্রামের উত্তর ধরলার হাজার হাজার মানুষ এই কর্মসুচী অংশ নেবে। কারণ হিসেবে তারা বলছে, এই দাবীটি এই অঞ্চলের মানুষের প্রাণের দাবী এমনকি একমাত্র দাবীতে পরিণত হয়েছে। তাই দলমত নির্বিশেষে মানুষ স্বত:স্ফুর্তভাবে অংশ নেবে।
সংগঠনটির সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম জানান, কুড়িগ্রাম জেলার ধরলা ব্রীজের (১ম ধরলা ব্রীজ) পূর্ব উত্তরে নদী বেষ্টিত তিনটি (নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ি) উপজেলায় ১৫ লাখের বেশী মানুষ বসবাস করছে। চিকিৎসা, শিক্ষা, দাপ্তরিকসহ দৈনন্দিন নানা কাজেই তারা বিভাগীয় শহর রংপুর যাতায়াত করেন। উচ্চ শিক্ষার জন্য এ অঞ্চলের ছেলে-মেয়েরা রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, বেগম রোকেয়া সরকারি কলেজ, সরকারি পলিটেকনিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পড়া লেখা করছে। এই শিক্ষার্থী এবং তাদের অভিভাবক ছাড়াও উন্নত চিকিৎসার জন্য প্রতিদিনই শত শত রোগী ও তাদের স্বজনরা রংপুর আসা-যাওয়া করছে।
তিনি বলেন, এরই মধ্যে সোনাহাট স্থলবন্দর চালু হওয়ায় দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা রংপুর হয়ে ভুরুঙ্গামারী নিয়মিত আসা-যাওয়া করেন।
শহিদুল বলেন, ২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ভুরুঙ্গামারী-রংপুর সড়কে সরাসরি মেইল বাস চললেও তা বন্ধ হয়ে যায়। মেইল বাস চলাচলের পক্ষে ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে কুড়িগ্রাম সহকারী জজ আদালতে একটি মামলা হয়েছিল। সেই মামলায় মাননীয় আদালত মেইল বাস চলাচলের পক্ষে আদেশ দিয়েছিলেন। সেই সাথে ভুরুঙ্গামারী-রংপুর চলাচল করা মেইল বাস আটক না করার নির্দেশ দিয়েছেন। কিন্তু এর পরেও মেইল বাস সার্ভিস বন্ধ রয়েছে।
আদালতের আদেশের পরেও কী কারণে কেন এই মেইল বাস চলাচল বন্ধ করা হয়েছে তা আমাদের বোধগম্য নয়। সরাসরি এই মেইল বাস চলাচল বন্ধ হওয়ায় প্রতিদিনই হাজার হাজার মানুষ চরম ভোগান্তিতে পড়ছেন। আমরা আর হয়রানীর শিকার হতে চাই না। সে কারণেই আমাদের এই কর্মসুচী।
নাগেশ্বরী নাগরিক কমিটির সভাপতি মো: রবিউল হক খান জানান, যখন ভুরুঙ্গামারী থেকে সরাসরি রংপুর মেইল বাস চলাচল করতো তখন এই মানুষগুলো নিরাপদে কম খরচে কম সময়ে তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌছতে পারতো। এমনকি সকালে গিয়ে সন্ধ্যায় তারা বাড়ি ফিরতে পারতো। কিন্তু সেই মেইল বাস না থাকায় শিক্ষার্থী, অভিভাবক, অসুস্থ্য রোগী ও স্বজনরা প্রতিদিনই পথে পথে নানা হয়রানীর শিকার হচ্ছেন। প্রতিদিনই শতাধিক ঢাকাগামী ডে এন্ড নাইট কোচ ভুরঙ্গামারী থেকে ঢাকা এবং ঢাকা থেকে ভুৃরুঙ্গামারী যাতায়াত করছে। আমাদের জানার আগ্রহ, তাহলে কেন ভুরঙ্গামারী থেকে সরাসরি রংপুর মেইল বাস চলছে না বা চলবে না? এখন এই অঞ্চলের মানুষের প্রাণের দাবী হয়ে উঠেছে এই মেইল বাস সার্ভিস পুনরায় চালু করা হোক। তাদের দাবীতে একাত্বতা প্রকাশ করেছে নাগরিক কমিটি, নাগেশ্বরী।
তিনি বলেন, আমরা আগামী ৮ জুলাই সোমবার সকাল ১১.০০ ঘটিকার সময় নাগেশ্বরী বাসস্ট্যান্ড এলাকায় মানবপ্রাচীর কর্মসূচী পালন করবো। মানববন্ধন শেষে জেলা প্রশাসককে স্মারকলিপি দেয়া হবে। দলমত নির্বিশেষে দাবী আদায় মানববন্ধনে অংশ নেয়ার জন্য আপনাদের অনুরোধ করছি। দ্রুত সময়ের মধ্যে দাবী মানা না হলে কঠোর কর্মসুচী দেয়া হবে।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: