,


কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের নতুন উদ্যোগ,”বিগ ক্লিনিং ডে”
কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের নতুন উদ্যোগ,”বিগ ক্লিনিং ডে”

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের নতুন উদ্যোগ,”বিগ ক্লিনিং ডে”

কুড়িগ্রাম প্রতিনিধিঃ “রাখলে হাসপাতাল পরিস্কার, উপকার হবে সবার”এই প্রতিপাদ্যকে নিয়ে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের উদ্যোগে চালু হলো ‘বিগ ক্লিনিং ডে’ ।
হাসপাতাল চত্বরকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নতুন এই কর্মসূচি চালু করে হাসপাতাল কর্তৃপক্ষ ।রবিবার সকাল ১০টায় সিভিল সার্জন ডাঃ এসএম আমিনুল ইসলাম ‘বিগ ক্লিনিং ডে’র উদ্বোধন করেন । কুড়িগ্রাম জেনারেল হাসপাতালটি সেবাদানের দিক থেকে এগিয়ে থাকলেও হাসপাতাল চত্বরে অপরিস্কার থাকার জন্য প্রায় বিরম্বনা পোহাতে হয় রোগীদের । রোগীদের এমন কষ্টের কথা ভেবেই হাসপাতাল কর্তৃপক্ষ চালু করলো ‘বিগ ক্লিনিং ডে’ । হাসপাতাল সুত্রে জানা যায়,এই কর্মসূচির আলোকে এখন থেকে প্রতি মাসে ১দিন করে পালন করা হবে বিগ ক্লিনিং ডে, ঐ দিন হাসপাতাল চত্বরের আশ-পাশ গুলো গুরুত্বের সাথে পরিস্কারের বিষয়টি তদারকি করা হবে এবং নিয়মিত পরিস্কার করার পাশাপাশি প্রতি সপ্তাহে ১দিন বিশেষ ভাবে হাসপাতাল চত্বরকে পরিস্কার রাখা হবে । কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)
ডাঃ শাহীনুর রহমান সরদার বার্তা বাজারকে বলেন,”আমাদের হাসপাতালের বর্হিবিভাগ ও অভ্যন্তরীণ বিভাগ আগের চেয়ে বর্তমানে অনেক আধুনিকায়ন করা হয়েছে,এবং নিয়মিত পরিস্কার করা হচ্ছে,কিন্তু রোগীরা হাসপাতাল চত্বর অপরিস্কার থাকার বিষয়টি প্রায় অভিযোগ করেন,সেই প্রেক্ষিতে বিগ ক্লিনিং ডে কর্মসূচি চালু করা হলো, আশা করি এতে রোগীদের বিরম্বনা কিছুটা হলেও কমবে ।”
কুড়িগ্রাম জেনারেল হাসপাতালটি ২৫০ শয্যায় উন্নতি হওয়ায়,এখন হাসপাতালটিতে অনেক আধুনিকতার ছোঁয়াও লক্ষ্য করা যায় । হাসপাতালটিকে নিরাপত্তার বলয়ে রাখতে সিসি ক্যামেরা অর্ন্তভুক্ত করা হয়েছে । পাশাপাশি প্রতিটি বিভাগকে ডিজিটাল করণের কাজ চলছে, রোগীদের জন্য হাত ধোয়ার বিশেষ ব্যবস্থা করা হয়েছে ,এছাড়াও রোগীদের খাবারের জন্য ডাইনিং রুম ও ডাক্তারদের রাউন চলার সময় রোগীর স্বজনদের জন্য ওয়েটিং রুম করারও পরিকল্পনা রয়েছে ।
পাশাপাশি হাসপাতাল কর্তৃপক্ষ আরো জানায়,খুব দ্রুত হাসপাতালকে পরিবেশ বান্ধবে রুপান্তরিত করার লক্ষ্যে কয়েক’শ বৃক্ষ রোপণ করা হবে । এতে করে হাসপাতাল চত্বর পরিস্কার-পরিচ্ছন্নতার আওতাভুক্ত থাকবে ।
হাসপাতালের বর্হিবিভাগে চিকিৎসা নিতে আসা রহিমুল মিয়া বলেন,”হাসপাতালের সামনত আগে খুব নোংরা ছিলো,এল্যা সামনখ্যান পরিস্কার করব্যার লাগচে,দেখি ভালো লাগছে হামাক ” কুড়িগ্রাম পৌরসভার এক পরিচ্ছন্নতা কর্মী বলেন,”হাসপাতালে এমন একটি উদ্যোগ নিয়েছে,সেটা খুব ভালো হয়েছে,আমাদের মেয়র সাহেব হাসপাতালে নিয়মিত ময়লা পরিবহনের গাড়ী দেবেন বলেছেন ।”

রবিবার সকালের বৃষ্টি অপেক্ষা করে, বিগ ক্লিনিং ডে’ আরো অংশগ্রহন করেন,হাসপাতালটির প্রশাসনিক কর্মকর্তা মোস্তাফিজার রহমান,নার্সিং সুপার ভাইজার আম্বিয়া খাতুন,ওর্য়াড ইনচার্জের অফিস সহকারী নজরুল ইসলাম,সিনিয়র স্টার্ফ নার্সসহ অন্যান্য কর্মচারীরা ।
কুড়িগ্রাম জেনারেল হাসপাতালটি পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে এখন থেকে নিয়মিতভাবে চলবে এই অভিযান,পাশাপাশি হাসপাতালকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে রোগী ও রোগীর স্বজনদের কাছ থেকেও সচেতনভাবে সহযোগীতা চান তারা ।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: