,


প্রশ্নপত্রে এবার সেফুদা, সমালোচনা
প্রশ্নপত্রে এবার সেফুদা, সমালোচনা

প্রশ্নপত্রে এবার সেফুদা, সমালোচনা

ডেস্ক রিপোর্টারঃ রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের (স্কুল শাখা আছে) দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষায় একটি বিষয়ের প্রশ্নপত্র নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ওই প্রশ্নপত্রের একটিতে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন স্ট্যাটাস ও বক্তব্য দিয়ে বিতর্কিত প্রবাসী সেফাতুল্লাহ সেফুদাকে উদ্দীপক ধরে প্রশ্ন করায় সমালোচনা হচ্ছে।

জানা গেছে, ৪ জুলাই ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা হয়। সেই পরীক্ষার সৃজনশীল প্রশ্নের একটিতে সেফাতুল্লাহকে উদ্দীপক হিসেবে ব্যবহার করে বলা হয় বলা হয়, “অদ্ভুত ধরনের এক মানুষ সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন রকম কুরুচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশে সে বলে ‘মদ খাবি মানুষ হবি, দেখ আমি আরও এক গ্লাস খাইলাম।’ তার কথায় প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বললেন, তার মধ্যে যদি ইমানের সর্ব প্রথম ও সর্বপ্রধান বিষয়ের প্রভাব পরিলক্ষিত হতো, তাহলে সে হয়ে উঠত একজন আত্মসচেতন ও আত্ম মর্যাদাবান ব্যক্তি। ” এই উদ্দীপকের ভিত্তিতে চারটি প্রশ্ন করা হয়।

এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে অনেককে সমালোচনা করতে দেখা গেছে। এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করেও কলেজ কর্তৃপক্ষের কারও বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত এপ্রিল মাসে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে পর্ণো তারকা মিয়া খলিফা ও সানি লিওনের নাম এসেছিল। তখন সেটি নিয়ে সমালোচনা হলে ওই শিক্ষককে বরখাস্ত করা হয়েছিল।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সদস্য ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক প্রথম আলোকে বলেন, আজ মঙ্গলবার বিকেলে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রশ্নপত্রটি দেখেছেন। এ বিষয়ে কাল বুধবার কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: