,


পথশিশুদের নিয়ে জন্মদিনের কেক কাটলেন পুতুল
পথশিশুদের নিয়ে জন্মদিনের কেক কাটলেন পুতুল

পথশিশুদের নিয়ে জন্মদিনের কেক কাটলেন পুতুল

ডেস্ক রিপোর্টারঃ অনেকটা হঠাৎ করেই বিয়ের অনুষ্ঠান হয়েছিল ‘ক্লোজআপ ওয়ান’খ্যাত সংগীতশিল্পী পুতুলের। তিনি সে আয়োজনে একদল পথশিশুকে নিমন্ত্রণ করেছিলেন। তখন থেকে তাদের সঙ্গে সখ্য পুতুলের। আজ ১৩ জুলাই তারকা শিল্পী পুতুলের জন্মদিন। বিশেষ এ দিনের প্রথম প্রহর সেই বাচ্চাদের নিয়ে কেক কাটলেন তিনি। এসব শিশুর সঙ্গে সময় কাটিয়ে দারুণ খুশি তিনি। শুধু তা–ই নয়, জন্মদিন উপলক্ষে তিনি ‘সবুজ মনে খরা’ শিরোনামে একটি মিউজিক ভিডিও প্রকাশের উদ্যোগ নিয়েছেন।

পুতুল জানান, দিনের শুরুটা হয়েছিল একটি টেলিভিশনে লাইভ অনুষ্ঠানে। সেখান থেকে চলে যান ধানমন্ডির রবীন্দ্রসরোবরে। পুতুল আরও বলেন, ‘অন্য রকম একটা জন্মদিন উদ্‌যাপন করলাম। “মজার ইশকুল” শিশুদের সঙ্গে কেক কেটে দারুণভাবে উদ্‌যাপন করেছি। কী যে ভালো লাগছে, বলে প্রকাশ করতে পারব না!’


‘ক্লোজআপ ওয়ান’ তারকা পুতুল। আজ তাঁর জন্মদিন ছবি: ফেসবুক থেকে নেওয়া।
‘ক্লোজআপ ওয়ান’ তারকা পুতুল। আজ তাঁর জন্মদিন ছবি: ফেসবুক থেকে নেওয়া।
বিয়ের অনুষ্ঠানের নিমন্ত্রণে আসার পর থেকে নিয়মিতই যোগাযোগ হয় মজার ইশকুলের শিশুদের সঙ্গে। পুতুল বলেন, ‘বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়াই কয়েকজন তরুণ মিলে প্রতিষ্ঠানটি পরিচালনা করে। এ কারণে আমি স্বস্তি পাই, সেখানে গেলে শান্তি মেলে। আজ যেমন শিশুরা আনন্দে আত্মহারা হয়েছে দেখে আমার মনে হয়েছে এই শিশুদের মুখের হাসিটুকুই আমার জন্মদিনের শ্রেষ্ঠ উপহার।’ শিশুদের সঙ্গে কেক কেটে সেখান থেকেই চাঁদপুরের উদ্দেশে যাত্রা করেন পুতুল। একটা কনসার্টে গাইতে। দিনের বাকি সময়টুকু আমার দর্শক-শ্রোতার সঙ্গে মঞ্চেই কাটবে।

গানের পাশাপাশি উপন্যাস লেখা শুরু করেছেন পুতুল। আগামী বইমেলায় প্রকাশ পাবে পুতুলের লেখা নতুন উপন্যাস। নতুন গানও শিগগিরই আসবে বলে জানালেন তিনি। আগামী মাসে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ফোবানা কনভেনশনে গান গাইতে। সেখান থেকে পুতুল কানাডা যাবেন। কানাডার দুটো শহরে গান গেয়ে দেশে ফিরবেন। নজরুলের গান নিয়ে পূর্ণাঙ্গ একটি অ্যালবাম করার পরিকল্পনার কথা জানালেন। পুতুল বললেন, ‘আমি “ক্লোজআপ ওয়ান”–এ আসার আগে শুধুই নজরুলসংগীত শিখেছি। কিন্তু অনেকেই মনে করেন, তরুণ প্রজন্মের শিল্পীরা নজরুলের গান গাইতে পারে না। অথচ আমি যখনই কোনো নজরুলসংগীত গাই, দর্শক খুব পছন্দ করেন। তাই ইচ্ছা আছে নজরুলের গান নিয়ে পূর্ণাঙ্গ একটি অ্যালবাম করার।’ এর পাশাপাশি ‘আরটিভি-ডাবর ভাটিকা ক্যাম্পাস স্টার-সিজন টু’ প্রতিযোগিতার গানের অংশটি অন্যতম বিচারকের দায়িত্ব পালন করছেন এই শিল্পী।

গত মাসে ইউটিউব চ্যানেলে ‘পুতুলগান’-এ প্রকাশিত হয়েছে তাঁর নতুন গান ‘সময়ের কাছে মিনতি’। তাঁর পঞ্চম অ্যালবাম ‘পুতুল কাব্য তৃতীয় অধ্যায়’-এর এটি দ্বিতীয় গান। গানের কথা, সুর ও সংগীত করেছেন পুতুল নিজেই। এর আগে পুতুলের গান ছিল ‘মীরা’। গানটি পুতুলের মায়ের নামে করা। গানের শুরুতে কবিতা, মাঝখানে গান আবার শেষেও কবিতা। ‘সময়ের কাছে মিনতি’ গানটির কম্পোজিশন ১১ মিনিটের। গান ও কবিতার সমন্বয় আছে গানে। ‘সময়ের কাছে মিনতি’ গানটিতে মানুষের জীবনের দ্রুত ক্ষয়ে যাওয়ার গল্প আছে। পুতুল বললেন, ‘আমাদের দেশে রক মিউজিকের কম্পোজিশনে হারমোনিয়ামকে মূল যন্ত্র হিসেবে আমি বাজতে শুনিনি। আমাদের কম্পোজিশনের মূল যন্ত্র হারমোনিয়াম। এর সঙ্গে হেভি ড্রামিং ও গিটারের সংমিশ্রণটা আমাদের কম্পোজিশনের মূল বৈশিষ্ট্য। আমার গানে আমি নিজেই হারমোনিয়াম বাজাই।’জন্মদিনে নতুন গানের মিউজিক ভিডিও প্রকাশেরও উদ্যোগ নিয়েছেন পুতুল
জন্মদিনে নতুন গানের মিউজিক ভিডিও প্রকাশেরও উদ্যোগ নিয়েছেন পুতুল
২০০৫ সালে ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতার আসরে সেরা দশের অন্যতম প্রতিযোগী ছিলেন পুতুল। গান লেখা, সুর করা ও সংগীত পরিচালক হিসেবেও দেখা গেছে তাঁকে। গানের অনুষ্ঠানের উপস্থাপক হয়েও দর্শকের সামনে এসেছেন পুতুল। লেখালেখিও করেন। গেল একুশে বইমেলায় এসেছিল পুতুলের লেখা উপন্যাস ‘জ্যোৎস্না রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে ওঠে না’। উপন্যাসটি ছিল নারীর মনস্তত্ত্ব বিষয়ে। পুতুলের প্রথম উপন্যাস ছিল ‘একটি মনস্তাত্ত্বিক আত্মহনন এবং তার পুতুল কাব্যিক প্রতিবেদন’। এর আগে তাঁর দুটি কবিতার বই প্রকাশিত হয়। একটি ‘পুতুল কাব্য উপক্রমণিকা’ এবং অন্যটি ‘পুতুল কাব্য দ্বিতীয় অধ্যায়’।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: