,


৬ মাসে বাজারে এসেছে ১১ কোটি ৮০ লাখ হুয়াওয়ে ফোন

৬ মাসে বাজারে এসেছে ১১ কোটি ৮০ লাখ হুয়াওয়ে ফোন

ডেস্ক রিপোর্টারঃ গত ছয় মাসে ১১ কোটি ৮০ লাখ ইউনিট হুয়াওয়ে ফোন বাজারে এসেছে। এই দাবি করে চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে বলেছে, এ বছরের জুন মাস পর্যন্ত তাদের মুনাফা বেড়েছে ৮ দশমিক ৭ শতাংশ। এ সময় তাদের মোট প্রবৃদ্ধি হয়েছে ২৪ শতাংশ। ২০১৮ সালে প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি ছিল ১৯ শতাংশ। চলতি বছরের মার্চ পর্যন্ত অবশ্য প্রবৃদ্ধি দাঁড়ায় ৩৯ শতাংশে। তবে মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হওয়ার পর হুয়াওয়ের প্রবৃদ্ধিতে কিছুটা প্রভাব পড়েছে।

হুয়াওয়ে দাবি করেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও হুয়াওয়ের সার্বিক বিক্রি বেড়েছে ২৩ শতাংশ। চলতি বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির বিক্রি বৃদ্ধির প্রবৃদ্ধি হয়েছে ৫৮ বিলিয়ন মার্কিন ডলার।

চলতি বছরের মে মাসে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। পরে অবশ্য তিন মাসের জন্য তা স্থগিত করে যুক্তরাষ্ট্র। এর ফলে হুয়াওয়ে ফোনে গুগলের অ্যান্ড্রয়েড সেবা পাওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।

নিষেধাজ্ঞার কারণে শুধু হুয়াওয়ের পাশাপাশি গুগল এবং মার্কিন যুক্তরাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হতে পারে—এই মর্মে সতর্ক করেন প্রযুক্তিবিদেরা। তারপর গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জি–২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্টের সঙ্গে একান্ত বৈঠক শেষে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন।

ট্রাম্পের ঘোষণা অনুযায়ী, মার্কিন কোম্পানিগুলোর হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে কোনো বাধা থাকবে না।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: