,


বেতাগী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নেই ডেঙ্গু পরিক্ষার ব্যবস্থা

বেতাগী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নেই ডেঙ্গু পরিক্ষার ব্যবস্থা

বরগুনা প্রতিনিধিঃ বরগুনা বেতাগী উপজেলা স্বাস্থ্য স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গুজ্বর শনাক্ত ও পরীক্ষার কোনো ব্যবস্থা নেই। এ কারণে জ্বরে আক্রান্ত অসংখ্য রোগী ভোগান্তি ও বিভ্রান্তির স্বীকার হচ্ছে। এ ছাড়াও হাসপাতালে এ জ্বর পরীক্ষা করার জন্য কোনো ল্যাব ও টেকনেশিয়ানও নেই।
স্থানীয় ও হাসপাতাল সুত্রে জানা গেছে, বেতাগী হাসপাতালে প্রতিদিন প্রায় শতাধিক রোগী বিভিন্ন সমস্যা নিয়ে চিকিৎসা নিতে আসে। এর মধ্যে দুই-তৃতীয়াংশ আসে জ্বর নিয়ে। কিন্তু ডেঙ্গুজ্বর পরীক্ষার জন্য এনএসওয়ান, অ্যান্টিবডি আইজিএম, এইচসিটি এবং সিবিসি কমপ্লিট বাট কাউন্ট পরীক্ষার কোনোটাই এই হাসপাতালে হয় না। এ ছাড়া ডেঙ্গুজ্বর শনাক্ত ও পরীক্ষার জন্য একটি ল্যাব ও ল্যাব প্যাথলজিস্টও এখানে নেই।
একাধিক রোগী জানান, বেতাগী উপজেলার সরকারি হাসপাতালে ডেঙ্গুজ্বর পরীক্ষার ন্যূনতম ব্যবস্থা নেই। এ কারণে জ্বর নিয়ে হাসপাতালে আসা রোগীরা বাধ্য হয়ে বরগুনা জেনারেল হাসপাতাল, পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে পরীক্ষা করাচ্ছে। এতে রোগীদের অর্থ ব্যয়সহ ভোগান্তি পোহাতে হচ্ছে।
বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর নিয়ে আসা উপজেলার গেরামর্দ্দন গ্রামের রাসেল গাজী স্বজনরা জানায়, আমরা এ হাসপাতালে এসেছি ডেঙ্গুজ্বর হয়েছে কি না তা পরীক্ষা করতে। কিন্তু এখানে ডেঙ্গুজ্বর পরীক্ষা করার কোনো ব্যবস্থা নেই। তাই বাধ্য হয়ে আমরা রাসেলকে বরিশাল হাসপাতালে গেছি।
বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (টিএইচও) স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: তেন মং বলেন, এখানে ডেঙ্গুজ্বর পরীক্ষার জন্য কোনো ব্যবস্থা নেই। তবে দুই একদিনের মধ্যেই এটি পরিক্ষার জন্য ডিভাইস চলে আসবে।

এ বিষয়ে বরগুনা সিভিল সার্জন ডা: হুমায়ুন শাহীন বলেন, এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। আশা করি অল্পদিনের মধ্যেই উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে ডেঙ্গুজ্বরের পরীক্ষা করাতে পারবে।

Leave a Reply


এই বিভাগের আরো

সর্বশেষ

%d bloggers like this: