,


ঠাকুরগাঁওয়ের চা শিল্পকে সমৃদ্ধ করার লক্ষ্যে সাংবাদিক সম্মেলন

ঠাকুরগাঁওয়ের চা শিল্পকে সমৃদ্ধ করার লক্ষ্যে সাংবাদিক সম্মেলন

ওয়াদুদ হোসেন,ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁওয়ের চা শিল্পকে সমৃদ্ধ করার লক্ষ্যে সাংবাদিক সম্মেলন করেছে স্থানীয় চা ফ্যাক্টরি গ্রীন ফিল্ড টি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। প্রতিষ্ঠানটির আয়োজনে রবিবার বেলা ১১ টার দিকে ঠাকুরগাঁও প্রেসক্লাবের আনিসুর হক মিলনায়তনে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সাংবাদিক সম্মেলনে বলা হয়, কয়েকদিন ধরে সংবাদপত্রে ঠাকুরগাঁও জেলার একমাত্র চা ফ্যাক্টরি গ্রীণ ফিল্ড ট্রি এন্ড ইন্ডাষ্টিজ বিষয়ে চা -চাষীদের হয়রানী, চা পাতা কমদামে ক্রয় বিভন্ন বিষয়ে চা -চাষীগণ সভাকরে এবং চা- চাষী কল্যাণ সমিতি গঠন করে। এঅভিযোগের ভিত্তিতে গ্রীণ ফিল্ড ট্রি ইন্ডাষ্টিজের চেয়ারম্যান ফয়জুল ইসলাম হিরু এ সাংবাদিক সম্মেলনে ব্যাখা দিয়েছেন।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মুনসুর আলীর সভাপতিত্বে ঠাকুরগাঁও জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণের সাথে বিস্তারিত তুলে ধরেন গ্রীন ফিল্ড টি ইন্ডাষ্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো: ফয়জুল ইসলাম হিরু ।

তিনি বলেন, এ বছরের শুরু থেকে ভারত থেকে ব্যপক ভাবে চোরাই পথে কম দামের চা আসা শুরু হয় , যাহা আমরা যথাসময়ে কতৃপক্ষকে অবহিত করি কিন্তুু কতৃপক্ষ কোনোভাবে ঠেকাতে পারেননি , যাহা আমাদের সকল চা চাষীদের চরমভাবে লোকশান বয়ে নিয়ে আসে , যেখানে গত বছর চায়ের দাম ছিল কেজি ২৭০ -৮০ টাকা , সেখানে এবছর দাম হলো কেজি ১১০-১১৭ টাকা মাত্র , আমরা আগে বেশী দামে কিনে অনেক লোকশান দিয়েছি , আমাদের পাশে অনেক কারখানা বন্ধ হয়ে গেছে । আমি নিজে তিনকৌটি টাকা লোকশান দিয়ে বসে আছি । আমার পক্ষে যখন আর কারখানা চালানোর মত ছিল না , তখন আমরা কারখানা বন্ধ না করে সকল চা চাষীদের অনুরোধ করি যে আপনারা আমাদেরকে ছোট মানের ভালো চা পাতা সরবরাহ করুন , যার দাম কিছুটা কম হলেও উভয়ের লোকশানের ঝুকি নেই , সবশেষে আমি নিজে অনুরোধ করার পরও সফল হতে পারিনী । পরবর্তীতেও চা চাষীভাই গন আমাদের চাপ দিয়ে তাঁদের লম্বা চা পাতা দিতে থাকে । আমি বারংবার চাষীদের বলেছি আমাদের তিন পাতা একটি কুড়ি ছোট চা পাতা সরবরাহ করুন যা আমরা নিজেরা নিজেদের মাধ্যমে সুলতান চা নামে বিক্রয় করবো , যাতে কোন সমস্যা হবে না । তিনি বলেন ১০ দিন পর পর চা পাতা তোলার নিয়ম থাকলেও চা চাষী ভাইগণ নিয়ম না মেনে কাঁচি দিয়ে ৪০-৪৫ দিন পর পর কর্তন করে সরবরাহ করে যা ভালো মানের চা উৎপাদনে অনুপযোগী। নিলাম বাজারে এ চা পাতার কোন চাহিদা নেই। তাই চা শিল্পকে সমৃদ্ধ করার জন্য তিনি সকল চা চাষীদের নিয়ম অনুসরন করার আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লৎফর রহমান মিঠু, সাবেক সভাপতি আবু তোরাব মানিক, সাপ্তাহিক সংগ্রামী বাংলার সম্পাদক আব্দুল লতিফ, প্রবীন সাংবাদিক শাহিন ফেরদৌস, উক্ত প্রতিষ্ঠানটির আমন্ত্রিত অতিথি মোশারফ হোসেন প্রমুখ।

Leave a Reply


এই বিভাগের আরো

%d bloggers like this: